অগ্রজ অনুষ্ঠানের অতিথি ড. কাজী খলীকুজ্জমান আহমদ

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড আয়োজিত ‘অগ্রজ’ একটি ওয়েবিনার সিরিজ, যা প্রতি মাসের প্রথম ও তৃতীয় বৃহস্পতিবার আইপিডিসির অফিশিয়াল ফেসবুক পেজ থেকে সরাসরি সম্প্রচারিত হয়। এ আয়োজনে বাংলাদেশে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা অগ্রজ গুণী ব্যক্তিত্বরা আমন্ত্রিত হয়ে তাদের কর্মজীবনের মূল্যবান অভিজ্ঞতা তুলে ধরেন। সেই ধারাবাহিকতায় ‘অগ্রজ’ এর দ্বাদশ পর্বে অতিথি ছিলেন বিশিষ্ট অর্থনীতিবিদ, উন্নয়ন চিন্তাবিদ ও পরিবেশকর্মী ড. কাজী খলীকুজ্জমান আহমদ। সঞ্চালনায় ছিলেন ব্যাংকিং জগতের সুপরিচিত নাম আনিস এ খান।

স্বাধীনতা পরবর্তী সময়ে বাংলাদেশে অর্থনীতি ও সমাজসেবায় অবদান রাখা অগ্রগণ্য ব্যক্তিত্ব ড. কাজী খলীকুজ্জমান আহমদ। দারিদ্র্য দূরীকরণ, সমাজসেবা, টেকসই উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণ এবং সচেতনতা সৃষ্টিতে গুরুত্বপূর্ণ কাজ করেছেন তিনি। ড. খলীকুজ্জমান জন্মগ্রহণ করেন সিলেট জেলায়। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে এমএ সম্পন্ন করে একই বিষয়ে তিনি লন্ডন স্কুল অব ইকোনমিকসে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। এছাড়া লন্ডন ইউনিভার্সিটি থেকে রাষ্ট্রবিজ্ঞানেও পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ড. কাজী খলীকুজ্জমান আহমদ মুজিবনগর সরকারের পরিকল্পনা সেলে যুক্ত ছিলেন। স্বাধীনতা পরবর্তী সময়ে তিনি দীর্ঘ চার দশক ধরে কাজ করছেন উন্নয়ন চিন্তাবিদ ও পরিবেশকর্মী হিসেবে। বাংলাদেশ উন্নয়ন পরিষদের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এবং বাংলাদেশ অর্থনীতি সমিতির সাবেক সভাপতি ড. কাজী খলীকুজ্জমান আহমদ বর্তমানে ঢাকা স্কুল অব ইকোনমিকসের গভর্নিং কাউন্সিলের সভাপতি এবং পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান।

আইপিডিসি ফাইন্যান্স লিমিটেডের এমডি ও সিইও মমিনুল ইসলাম ‘অগ্রজ’ এর আয়োজন সম্পর্কে বলেন, আইপিডিসি ‘অগ্রজ’ এর মাধ্যমে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখা দেশের অগ্রজদের কর্মমুখর জীবনের গল্প ডিজিটাল মাধ্যমে মানুষের মধ্যে তুলে ধরতে চায় এবং মানুষকে অনুপ্রাণিত করতে চায়। গুণী অগ্রজ ড. খলীকুজ্জমান অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে অনুপ্রেরণাদায়ী অবদান রেখেছেন। দারিদ্র্য দূরীকরণে ও উন্নয়ন চিন্তায় তার প্রজ্ঞা ও দর্শন আমাদের পথ দেখায়। তাকে ‘অগ্রজ’ আয়োজনে পেয়ে আমরা উচ্ছ্বসিত। তার বর্ণাঢ্য জীবনের অভিজ্ঞতা তরুণ প্রজন্মকে সমৃদ্ধ করবে ও এগিয়ে চলার পথে আরো সাহস জোগাবে বলে আমাদের বিশ্বাস। —বিজ্ঞপ্তি

About the author

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *